• বুধবার, ০১ মে ২০২৪, ০১:১১ অপরাহ্ন |

নতুন মেয়র ও নাগরিক প্রত্যাশা

।। সাহাবাজ উদ্দীন সবুজ ।। নিরঙ্কুশ জনসমর্থন পেয়ে সৈয়দপুরের ইতিহাসে প্রথম নারী মেয়র রাফিকা আকতার জাহান বেবি ও তার পরিষদ শপথ ও দায়িত্ব নিয়েছেন আজ। অভিনন্দন। নির্বাচনে ভোটাররা তাঁকে অকুণ্ঠ সমর্থন দিয়েছেন। এখন মেয়রের দেয়ার পালা।
সৈয়দপুরে পাঁচজন প্রার্থী মেয়র পদে নির্বাচন করলেও ইশতেহার দিয়েছিলেন কেবল বিজয়ী প্রার্থী রাফিকা আকতার জাহান বেবি। তিনি ‘সৈয়দপুর পৌরসভা উন্নয়ন কর্মসূচি’ শীর্ষক ইশতেহারে সৈয়দপুরের অনেকগুলো সমস্যাই সমাধানের অঙ্গীকার করেছেন। সৈয়দপুরে তিন ধরনের মানুষের আছে কিছু অভিন্ন সমস্যা, কিছু স্বতন্ত্র সমস্যা। দায়িত্ব গ্রহণের পর এসব সমস্যা সমাধানে আগামী পাঁচ বছরের মেয়াদকাল ভাগ করে নিয়ে নতুন মেয়রের কাজে নেমে পড়া জরুরি। নতুন মেয়র শুরুতেই কিছু কাজ করতে পারেন, যে কাজের অনেকগুলোতে টাকাপয়সা কিংবা অতিরিক্ত জনবলের বেশি প্রয়োজন হবে না, শুধু সদিচ্ছাই যথেষ্ট। শহরের প্রাণকেন্দ্রে ফুটপাত দখল করে আছে অসংখ্য ভাসমান বা স্থায়ী দোকান। এক নির্দেশেই এসব দোকান অন্যত্র স্থানান্তরিত করা সম্ভব। প্রধান সড়কের ওপর থেকে গাড়ি পার্কিং ও ভবন সংস্কারের যাবতীয় মালামাল সরানো সম্ভব। শহরের প্রধান সড়কগুলো নিয়মিত পরিষ্কার করার জন্য অতিরিক্ত কোনো জনবলেরও প্রয়োজন হবে না। তবে গোটা পৌরসভায়  ডাস্টবিন বসাতে হবে। একই সঙ্গে নাগরিকদের সচেতন করেও তুলতে হবে। সড়ক বিভাগ, বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের সঙ্গে আলোচনা করে রাস্তার ভেতর থেকে বিদ্যুতের খুঁটিগুলো সরানো সম্ভব। একই সাথে নতুন করে কর না বাড়িয়ে কর কমানোর ব্যবস্থা গ্রহণ করাও জরুরি।
সৈয়দপুর পৌরসভাকে ইচ্ছামতো ঢেলে সাজানোর সুযোগ আছে। পৌরসভার নিজস্ব পৌরভবন, মার্কেট, হাসপাতাল, খেলার মাঠ, বিনোদনকেন্দ্র, বড় পুকুর, প্রশস্ত সড়কের ব্যবস্থা করা সম্ভব। সৈয়দপুর পৌরসভার উদ্যোগে আবাসিক এলাকা গড়ে তোলাও সময়ের দাবি। মোটকথা পৌর এলাকাকে পরিচর্যা করতে পারলে শহরের চেহারাই পাল্টে যাবে। সৈয়দপুরবাসী এমন একটি শহর চায়, যেখানে কোনো রকম যানজট থাকবে না। রেলক্রসিংগুলোতে থাকবে ফ্লাইওভার। রিকশা, অটোরিকশাগুলো শৃঙ্খলার মধ্যে থাকবে। পর্যাপ্ত আলো, ক্লোজড সার্কিট ক্যামেরাও প্রয়োজন। প্রতিদিন ছিনতাই এবং মোটরসাইকেল চুরির হাত থেকে শহরকে নিরাপদ করতে হবে।
জেলা ও উপজেলা প্রশাসনের সঙ্গে সৈয়দপুর পৌরসভার সমন্বয় প্রয়োজন। নতুন মেয়র নিশ্চয়ই প্রশাসনের সঙ্গে আন্তঃ যোগাযোগ স্থাপন করবেন। সৈয়দপুর পৌরসভার এখন পর্যন্ত মাস্টারপ্ল্যান পাস হয়নি। ফলে শহরটি গড়ে উঠছে অপরিকল্পিতভাবে। বড় শহরের তিক্ত অভিজ্ঞতা কাজে লাগিয়ে সৈয়দপুরকে পরিকল্পিত শহর হিসেবে গড়ে তোলার চেষ্টা করা উচিত।
সৈয়দপুরের  উন্নয়নের ব্যাপারে প্রধানমন্ত্রীর অঙ্গীকার রয়েছে। আর বর্তমান মেয়র, উপজেলা চেয়ারম্যানসহ অধিকাংশ কাউন্সিলরগণ আওয়ামী লীগ থেকে নির্বাচিত। তাই সৈয়দপুরের উন্নয়নে আর কোন বাধা নেই  বলে অনেকে মনে করছেন। এই সুযোগকে কাজে লাগিয়ে ব্যাপক উন্নয়ন সাধন করতে পারেন বর্তমান মেয়র। সৈয়দপুর পৌরসভার নিজস্ব যা আয়, তা দিয়ে সৈয়দপুরে বড় বড় উন্নয়ন একেবারেই অসম্ভব। ফলে নতুন মেয়রকে মনে রাখতে হবে, সরকারের কাছ থেকে এবং বেসরকারি বড় বড় দাতা সংস্থার সাহায্য নিয়ে সৈয়দপুর পৌরসভাকে সাজাতে হবে। সাবেক মেয়র বেশ কিছু অবকাঠামোগত কাজ শুরু করেছিলেন। এগুলোর অনেকটাই বিশ্বব্যাংক, এডিবিসহ বিভিন্ন সংস্থার সহায়তায়। সেই কাজগুলোও যথাসময়ে সম্পন্ন করতে হবে। পৌরসভা শুধু মেয়রের দ্বারা পরিচালিত হবে না। সে জন্য কাউন্সিলর এবং সংরক্ষিত আসনের মহিলা কাউন্সিলরদের সম্মিলিতভাবে কাজ করতে হবে।
মডেল পৌরসভায় পরিণত হওয়ার অযুত সম্ভাবনা রয়েছে সৈয়দপুরের। নতুন মেয়র ইশতেহারে ঘোষণা করেছেন, তিনি সৈয়দপুরের সচেতন নাগরিকদের সঙ্গে নিয়ে কাজ করবেন। শিক্ষা-সংস্কৃতির বিকাশ ও উন্নয়নমূলক কাজ সব সময়ই সবার পরামর্শ নিয়ে করবেন। যদি তিনি দক্ষ-অভিজ্ঞ-সৎ-নিষ্ঠাবানদের সঙ্গে নিয়ে উন্নয়নকাজে নিজেকে নিয়োজিত করেন, তাহলে সৈয়দপুর একদিন সত্যিই মডেল পৌরসভায় পরিণত হবে।
সৈয়দপুর শহরটি ভালো রাখার দায়িত্ব শহরের প্রত্যেক নাগরিকের। এই চেতনার উন্নয়ন জরুরি। এই চেতনাবোধ শুধু শহর পরিষ্কার রাখার প্রশ্নে নয়, সামগ্রিক বিবেচনায়। সৈয়দপুর পৌরসভায় এমন একটি ফান্ড চালু করা প্রয়োজন, যেখানে সবাই উন্নয়নমূলক কাজে আর্থিক সহযোগিতা করবেন। এই ফান্ডের অর্থ ব্যয় ব্যবস্থাপনায় সৈয়দপুরের নির্ভরযোগ্য ব্যক্তিরাও থাকবেন।
সৈয়দপুর পৌরসভা কর্তৃপক্ষ শহরকে সবুজ করে তুলতে পারে। নিজেদের ব্যবস্থাপনায় এক বা একাধিক শিক্ষাপ্রতিষ্ঠানও করা সম্ভব। গরিব মেধাবী শিক্ষার্থীদের বৃত্তি প্রদান, সম্মানজনক কাজের জন্য সম্মাননা প্রদানের ব্যবস্থা করতে পারে। সৈয়দপুর পৌরসভার একটি ওয়েবসাইট, ফেসবুক পেজ থাকা খুবই জরুরি। এই সাইটগুলো হয়ে উঠতে পারে সৈয়দপুরের ইতিহাস-ঐতিহ্য সংরক্ষণ, তথ্য প্রদান ও প্রদর্শনকেন্দ্র। নিজস্ব একটি ষাণ্মাসিক প্রকাশনাও থাকতে পারে। যেখানে শিল্প-সাহিত্য-ইতিহাস-ঐতিহ্যবিষয়ক লেখা থাকবে। একই সঙ্গে তাদের নিজস্ব অবস্থানও সেখানে তুলে ধরা থাকবে। এক কথায়, সৈয়দপুর পৌরসভা হয়ে উঠবে নাগরিকদের প্রাণকেন্দ্র। মেয়রের নেতৃত্বে সবার অংশগ্রহণে সৈয়দপুর পৌরসভা হয়ে উঠুক একটি মডেল  পৌরসভা।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আর্কাইভ